SNDP BAG 4 YOU
কম্পিউটার প্রোগ্রামিং শিখুন


জাভাস্কিপ্ট অ্যাডভান্স ফাংশান

যেকোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখুন ফাংশান হল সেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মূল বিষয় বস্তু । কম্পিউটারের প্রতিটি ল্যাংগুয়েজেই ফাংশান আছে আর সব ল্যাংগুয়েজে ফাংশানের মূল কন্সেক্ট একই ।

ফাংশান হল শুধু একটা কোড ব্লক ও তার নাম দেওয়া হয় । পরে কোডের যেকোনো জায়গায় সেই নাম ধরে ডাকলে কোড ব্লকটি এক্সিকিউট হয় ।

ফাংশানের বেশিক জ্ঞানের জন্য এখানে ক্লিক করুন ।

জাভাস্কিপ্টে ফাংশান দুই প্রকার :

  1. বিল্ট - ইন ফাংশান - যেটা আগেথেকে তৈরি করা থাকে ।
    • javascript Array Function
    • javascript Boolean Function
    • javascript Math Function
    • javascript Date Function
    • javascript Number Function
    • javascript String Function
    • javascript RegExp Function
  2. ইউজার ডিফাইন ফাংশান :

    এই ফাংশানের দ্বারা আমরা নিজের মত জাভাস্কিপ্টে ফাংশান তৈরি করতে পারি ।

  3. আপনি ফাংশান তৈরিতে যত দক্ষ হবেন জাভাস্কিপ্টের সুবিধাও তত বেশি পাবেন ।

    প্যারামিটার বা আর্গুমেন্ট (Argument) এর ব্যবহার :

javascript function argument Code

ব্যাখ্যা :

ফাংশান লেখার জন্য প্রথমেই function কীওয়ার্ড লিখে স্পেস দিয়ে তারপর ফাংশানের নাম দেওয়া হয়েছে sndp । নামের পর প্রথম বন্ধনী যার মধ্যে Argument বা প্যারামিটার লেখা হয়েছে । আর্গুমেন্ট বা প্যারামিটার গুলো (var1, var 2 ) ইত্যাদি হল ভ্যারিয়বেল বা ভেলু যা ফাংশানে ইনপুট হবে । এই প্যারামিটার গুলো কমা ( , ) চিহ্ন দিয়ে প্রয়োজন মত যত ইছা লেখা যায় । এরপর দ্বিতীয় বন্ধনীর ভিতরে কোড ব্লক বা স্টেটমেন্ট লেখা হয় । এখন যেখানে কোড ব্লক গুলো Run করার প্রয়োজন হবে সেখানে function এর নাম লিখে দিলেই হবে ।


প্রজেক্ট :

advance function call Code


ব্রাউজারে ফলাফল :

advance function  Result

ব্যাখ্যা :

প্রথমে function কীওয়ার্ড লিখে একটি স্পেস দিয়ে তারপর নাম লেখা হয়েছে sndp ( যেকোনো নাম লিখতে পারেন ঠিক ভ্যারিয়বেল মত ) । এর প্রথম বন্ধনীর ভিতরে দুইটি আর্গুমেন্ট বা প্যারামিটার লেখা হয়েছে যেটা ভ্যারিয়বেলের মত কাজ করবে - number1 ও number2 । এরপর দ্বিতীয় বন্ধনীর ভিতরে কোড ব্লক বা স্টেটমেন্ট হিসাবে document.write আর প্যারামিটার হিসাবে ফাংশানের আর্গুমেন্ট দুইটি লিখে মাঝখানে অ্যারিথমেটিক অপারেটর দেওয়া হয়েছে । এর ফলে ফাংশান এখন দুইটি ভ্যালুএর যোগফল হিসাবে কাজ করবে । এখন যেখানে কোন দুটি ভ্যালুর যোগফল দেখানোর প্রয়োজন হবে সেখানে ফাংশানের নাম ও প্রথম বন্ধনীর ভিতরে কমা চিহ্ন দিয়ে দুটি সংখ্যা লিখে দিলেই কাজ শেষ । ঠিক এই ভাবে javascript argument call


উপরের উদাহরণে কোন সংখ্যার যোগফল করতে হলে javascript এর কোডের ভিতরে সেই সংখ্যা দুটি লেখতে হবে । নিচের উদাহরণে দেখবো input বক্সের মাধ্যমে বাইরে থেকে ভ্যালু নিয়ে যোগফল করবো ।

javascript function project

HTML কোড :

javascript কোড :

ParseInt কি ?

parseInt হল জাভাস্কিপ্টের একটি মেথড এর দ্বারা স্ট্রিং ভ্যালু কে নাম্বার ভ্যালুতে রূপান্তরিত করা হয় । সর্বদা parseInt এর I টি বড় হাতের লিখবেন অন্যথা কোন কাজ হবে না ।


Relational Operator