SNDP BAG 4 YOU
কম্পিউটার প্রোগ্রামিং শিখুন


কিভাবে tally prime সফটওয়্যার কোম্পানি তৈরি করবেন ?

Buy Now

নিচের স্টেপ গুল অনুস্মরণ করুন : -

প্রথম ধাপ

প্রথমে tally prime সফটওয়্যার আইকনের উপরে দুইবার ক্লিক করবেন ডেক্সটপ থেকে । নিচের ছবিটি অনুস্মরণ করুন ।

addition operator
দ্বিতীয় ধাপ

দ্বিতীয় ধাপে Tally prime সফটওয়্যারটি ওপেন হওয়ার জন্য কিছুক্ষণ লোডিং হবে । লোডিং হওয়ার পর নিচের ছবির মত একটি উইন্ডো দেখা যাবে । এখানে থেকে Continue in Educational Mode অপশনে ক্লিক করবেন সফটওয়্যারটি বিনামূল্যে ব্যাবহার করার জন্য ।

addition operator
তৃতীয় ধাপ

এই ধাপে নিচের মত উইন্ডো দেখতে পাবেন । নতুন কোম্পানি তৈরি করার জন্য Create Company অপশনে ক্লিক করবেন । (যদি আপনার আগে থেকে কোম্পানি তৈরি করা থাকে তাহলে নিচের মত উইন্ডো পাবেন না । যে উইন্ডো টি দেখতে পাবেন সেখানে থেকে কীবোর্ড থেকে F3 ফানশান key প্রেস করবেন তারপর নিচের মত উইন্ডো দেখতে পাবেন । )

addition operator
চতুর্থ ধাপ

Create Company অপশনে ক্লিক করার পর নিচের মত উইন্ডো পাবেন নতুন কোম্পানি তৈরি করার জন্য । সঠিক ভাবে ফিল্ড গুলো লিখে Enter key প্রেস করবেন ।

addition operator

নিচের লেখা গুলি অনুস্মরণ করুন ও ধাপে ধাপে লিখতে থাকুন :

1)Company Data path: tally সফটওয়্যার কোম্পানি তৈরি করার পর যা কাজ করবেন সব ডাটা D:\tallyprime নামক ফোল্ডার এর ভিতরে জমা হবে । আপনি যদি চান এই পাথ টি পরিবর্তন করতে পারেন ও নিজের মত করে ফোল্ডারে রাখতে পারেন । যদি আপনি পরিবর্তন করতে না চান কীবোর্ড থেকে Enter Key প্রেস করে পরের অপশন যান ।

2)Company Name: এই অপশনে লিখবেন আপনার ব্যবসার নাম । আপনি যে নামে ব্যবসা শুরু করতে চায়ছেন । যেমন : মা কালী ভাণ্ডার , রিয়া এন্টার প্রাইজ ইত্যাদি । ব্যবসার নাম লেখার পর কীবোর্ড থেকে Enter key প্রেস করুন ।

3)Mailing Name: এই অপশন আপনার ব্যবসার নাম টি নিজে থেকে চলে আসবে । যদি আপনি পরিবর্তন করতে চান তাহলে নিজের নাম বা ব্যবসার মালিকের নাম লিখে দিতে পারেন । এর পর কীবোর্ড থেকে Enter key প্রেস করবেন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

4) Address : এই ফিল্ডে আপনার ব্যবসার সম্পূর্ণ ঠিকানা লিখবেন ।সম্পূর্ণ ঠিকানা লেখার পর কীবোর্ড থেকে Enter Key প্রেস করবেন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

5)State : আপনি এই অপশনে কীবোর্ড থেকে Space key প্রেস করবেন ও আপনার ব্যবসার রাজ্য সিলেক্ট করবেন । আপনি যে রাজ্যে ব্যবসা করছেন সেই রাজ্যটি সিলেক্ট করুন এই ফিল্ড থেকে । যেমন : Westbengal

6) Country : এই ফিল্ডে আপনার ব্যবসার দেশ সিলেক্ট করবেন । আপনি যে দেশে ব্যবসা করছেন যেমন : India। এই ফিল্ডটি খুবই গুরুত্ব পূর্ণ।

7)Pin Code : এখানে লিখুন আপনার ব্যবসার ঠিকানার পিন কোড । পিন কোড লেখার পর কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য।

8) TelePhone এই ফিল্ডে ব্যবসার ফোন নাম্বার লিখুন ও কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

9) Mobile এই ফিল্ডে ব্যবসার মোবাইল নাম্বার লিখুন ও কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

10) Fax যদি আপনার ব্যবসার ফাক্স নাম্বার থাকে তাহলে লিখুন আর যদি না থাকে কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

11) E-mail : যদি আপনার ব্যবসার ইমেইল থাকে তাহলে লিখুন আর যদি না থাকে কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

12) Website : যদি আপনার ব্যবসার ওয়েবসাইট থাকে তাহলে লিখুন আর যদি না থাকে কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

13) Base Currency Symbol : আপনি উপরের ফিল্ডে যে দেশ সিলেক্ট করেছেন সেই দেশ অনুযায়ী এখানে টাকার স্যম্বল দেখা যাবে । এখানে কিছু পরিবর্তন করার দরকার হয় না । কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

14) Formal Name: আপনি উপরের ফিল্ডে যে দেশ সিলেক্ট করেছেন সেই দেশ অনুযায়ী এখানে টাকার নাম দেখা যাবে । এখানে কিছু পরিবর্তন করার দরকার হয় না । কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

15)Financial year beginning from : এখানে সব সময় 01/04/yyyy বসবে । এখানে স্মরণ রাখবেন ব্যবসার নতুন বছর শুরু হয় 01/4/yyyy থেকে শেষ হয় 31/03/yyyy পর্যন্ত এটি কে "Financial Year" বলা হয় । যেমন লিখুন 01/04/2020 এর পর কীবোর্ড থেকে Enter key প্রেস করুন পরের ফিল্ডে যাওয়ার জন্য ।

16)Books beginning from: আপনি যে দিন থেকে ব্যবসা শুরু করছেন সেই দিনের তারিখ এখানে লিখবেন । এখানে মনে রাখবেন আপনি যদি Tally সফটওয়্যার টির Educational Mode বা ফ্রী ভার্সন ব্যবহার করেন তাহলে প্রতিদিনের তারিখ লিখতে পারবেন না । প্রতি মাসের ১ ও ২ তারিখ লিখেতে পারবেন । প্রতিমাসের সমস্ত তারিখ লেখার জন্য Tally সফটওয়্যার টি আপনাকে কিনতে হবে । তারিখ লিখার পর কীবোর্ড থেকে Enter key প্রেস করুন ।

addition operator
পঞ্চম ধাপ

এই ধাপে নিচের মত উইন্ডো দেখা যাবে এবং লেখা থাকবে আপনার কোম্পানি সঠিক ভাবে তৈরি হয়ে গিয়েছে । এখন এই কোম্পানি তে GSt ট্যাক্স নিয়ে কাজ করার জন্য Enable Goods and Service Tax (GST) এই অপশনটি Yes প্রেস করে Enter key প্রেস করতে হবে ।

addition operator
ষষ্ট ধাপ

এই ধাপে নিচের মত উইন্ডো দেখা যাবে এখন এই উইন্ডোতে আমরা কোম্পানির GST ট্যাক্সের যাবতীয় তথ্য নথিভুক্ত করবো ।

নিচের টেবিল টি অনুস্মরণ করুন

State West bengal(আপনি আপনার রাজ্য সিলেক্ট করবেন )
Registration Type Regular / Composition
Assessee of Other Territory No কেন ? ক্লিক করে জেনে নিন
GST applicable from date লিখুন
GSTIN/UIN 19AABCT3518Q1ZT (GST নাম্বার লিখুন )
Periodicity of GSTR1 Monthly

টেবিলে যা দেখানো হয়েছে শুধু মাত্র সে গুলো ফিলাপ করুন । বাকি অপশন গুলো পরে জানবেন ।

ফিলাপ করার পর আপনি কীবোর্ড থেকে অনেক বার "Enter" key প্রেস করে সেভ করে নেবেন। এছাড়া আপনি দুই বার Ctrl+A প্রেস করতে পারেন।

addition operator

Tally Prime কোম্পানি সংশোধন করুন
Tally Prime কোম্পানি ডিলিট করুন
Delete Company